Wednesday, August 22, 2018

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক সম্মন ভর্তির আবেদন বিজ্ঞপ্তি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক সম্মন ভর্তির আবেদন বিজ্ঞপ্তি 

ভর্তির আবেদন আহব্বান

(ক) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক সম্মন ভর্তির আবেদন আহব্বান করা যাচ্ছে। আবেদনকারীকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট http://admission.ru.ac.bd এ প্রকাশিত নিয়মাবলি অনুসরণ করে সংশ্লিষ্ট ইউনিটে অনলাইনে প্রাথমিক আবেদন করতে হবে। ০৩/০৯/২০১৮ দুপুর ১২টা থেকে ১২/০৯/২০১৮ রাত ১২টা পর্যন্ত আবেদন করা যাবে। 

(খ) প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে বিশেষ কোটা সহ সর্বোচ্চ ৩২০০০ হাজার আবেদনকারী ভর্তি পরিক্ষার সুযোগ পাবে।

(গ) আবেদনকারীকে সংশ্লিষ্ট ইউনিটে ভর্তি পরিক্ষায় অংশ গ্রহন করতে হবে। ২২/১০/২০১৮ ও ২৩/১০/২০১৮ তারিখ পৃথক পৃথক ভাবে বিভিন্ন ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরিক্ষা সংক্রান্ত সকল প্রয়োজনীয় তথ্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে পাওয়া যাবে।

ভর্তির আবেদনের যোগ্যতা 

(ক) ২০১৭ ও ২০১৮ সালের এইচএসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ(প্রাক), বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধিনে এইচএসসি (ভকেশনাল), O লেভেল ও A লেভেল এবং অন্যান্য সমমান পরিক্ষায় উর্ত্তীণ শিক্ষার্থীরাই শুধুমাত্র আবেদন করতে পারবে। সনাতন পদ্ধতিতে ও উম্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উর্ত্তীন শিক্ষার্থীরা আবেদন করতে পারবে না।

(খ) মানবিক শাখা থেকে উর্ত্তীণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরিক্ষায় (৪র্থ বিষয়সহ) নূন্যতম  জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে।

(গ) বাণিজ্য শাখা থেকে উর্ত্তীণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরিক্ষায় (৪র্থ বিষয়সহ) নূন্যতম  জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে।

(ঘ) বিজ্ঞান শাখা থেকে উর্ত্তীণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরিক্ষায় (৪র্থ বিষয়সহ) নূন্যতম  জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে।

(ঙ) জিসিই O লেভেল পরিক্ষায় ৫টি বিষয়ে এবং A লেভেল পরিক্ষায় অন্তত ২টি বিষয়ে উর্ত্তীণ হতে হবে এবং উভয় লেভেলের ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড থাকতে হবে এবং ৩টি বিষয়ে C গ্রেড পেতে হবে।

ভর্তির আবেদন বিজ্ঞপ্তি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

এছাড়া আরও পরিক্ষার সময় সূচী, আবেদনের নিয়মাবলী এবং বিশেষ নির্দেশাবলী জানতে এখানে  ক্লিক করুন

No comments:

Post a Comment

Powered by Blogger.